সামাজিক দূরত্ব ঠিক কতটা জরুরী?

বর্তমান বিশ্বের সামগ্রিক অবস্থা বেশ ভীতিকর। করোনা ভাইরাসের মহামারী রূপ কোভিড- ১৯ এ পুরো বিশ্ব এখন একটি মৃত্যুকূপে পরিণত হয়েছে। চীনের পর সবচেয়ে ভয়াল রূপ ধারণ করেছে এখন ইতালিতে।

সম্প্রতি আমাদের এই দেশেও ছড়িয়েছে ভাইরাসটি। আক্রান্তের সাথে জানান দিয়েছে মৃত্যুর সংখ্যা। এ দেশে যেমন নেই পর্যাপ্ত ব্যবস্থা তেমনি নেই সঠিক সচেতনতা৷ কিন্তু তাতে কী! শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার পরও আমরা এখনো সতর্ক হইনি। ব্যক্তি পর্যায়ে আমরা এখনো যথেষ্ট অসচেতন।

সরকারি পর্যায় থেকে শুরু করে বেসরকারি সংস্থা, গণমাধ্যম, সোশ্যাল মিডিয়া সব জায়গা থেকে এখন এটিই সবাইকে বোঝানোর চেষ্টা করা হচ্ছে যে জন সমাগম থেকে দূরে থাকতে হবে, সোশ্যাল আইসোলেশনের মাধ্যমে নিজেকে, নিজের পরিবারকে এবং সমাজের সবাইকে বাঁচাতে হবে।

কিন্তু কি করছি আমরা! বিদেশ ফেরত আমরা দিব্যি ঘুরে বেড়াচ্ছি, ভাবছি না নিজের পরিবারের কথা, ভাবছি না সমাজের কথা! স্কুল কলেজ বন্ধ দেয়ার পর ও আমরা এখনো সচেতন না।

এই ভাইরাসে সংক্রমিত হলে নিজেরা ভাগ্যগুণে বেঁচে গেলেও আমার আপনার মাধ্যমে সংক্রমিত হয়ে মৃত্যুর কোলে ঢোলে পরতে পারে আমার আপনার পরিবার, আমাদের দেশের অসংখ্য মানুষ। তাই সোশ্যাল আইসোলেশন এখন খুব জরুরী একটি বিষয়।

সোশ্যাল আইসোলেশন হলো বাড়িতে থাকা, সকল সমাগম থেকে দূরে থাকা, ব্যক্তি- পারিবারিক ও সামাজিক দূরত্ব বজায় রাখা। আমাদের সবাইকে মনে রাখতে হবে কোভিড -১৯ এর এখনো কোনো প্রতিষেধক নেই। বাতাসে মানুষের সংস্পর্শে এটি ছড়াচ্ছে। কিভাবে ছড়াচ্ছে, কিসের মাধ্যমে ছড়াচ্ছে তাও সঠিকভাবে বলা যাচ্ছে না। তাই এই ভাইরাসের সংক্রমণ বন্ধ করাও সম্ভব হচ্ছে না।

তাই আমাদের সকলকে ব্যক্তি পর্যায়ে সচেতন হতে হবে। নিজের পাশাপাশি, নিজের পরিবার ও নিজের সমাজকে এই মহামারী এর হাত থেকে বাচাতে হবে। আমাদের মেনে চলতে হবে –
* সকল প্রকার সামাজিক জমায়েত, অনুষ্ঠান বন্ধ করতে হবে
* কোভিড- ১৯ এর কোনো লক্ষ্মণ দেখা দিলে পরিবারের সবার থেকে দূরত্ব বজায় রাখতে হবে
* সবসময় মাস্ক পরিধান করতে হবে, সেই সাথে বারবার ভালোভাবে সাবান কিংবা হ্যান্ড সেনিটাইজার দিয়ে হাত ধুতে হবে
* সকল প্রকার দৈহিক সংস্পর্শ এড়িয়ে চলতে হবে
* এই ভয়ানক পরিস্থিতিতে যতোটুকু সম্ভব নিজ বাসায় সকলের থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করতে হবে, খুব বেশি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া যাবে না।

বর্তমান এই পরিস্থিতি মোকাবেলায় আমাদের সকলের এগিয়ে আসতে হবে, শুধুমাত্র সরকারের পক্ষে এই মহামারী মোকাবিলা করা সম্ভব নয়। আর এজন্যই নিজেকে সব কিছু থেকে গুটিয়ে রাখা, দূরত্ব বজায় রাখা, আর সোশ্যাল আইসোলেশন এর মাধ্যমে নিজেকে, নিজের পরিবারকে ও নিজের সমাজকে নিরাপদ রাখা এখন একান্ত জরূরী ।

তাই আসুন সচেতন হই। নিজে বাঁচি, অন্যকে বাঁচতে সহায়তা করি!

Share on facebook
Share on twitter
Share on linkedin

ইতিহাস, রাজনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, খেলাধুলা, বিনোদন সহ সমসাময়িক যেকোন বিষয়ে লেখা পাঠাতে পারেন আপনিও

Latest Articles

কনসার্ট ফর বাংলাদেশ: বিশ্বমঞ্চে বাংলাদেশের প্রথম পরিচিতি

একটি দেশের স্বাধীন হবার পিছে কত কত ইতিহাসই না থাকে। সেই দেশের জনগনের আত্মত্যাগ, তাদের সমস্ত প্রতিরোধ, তাদের সমস্ত অর্জন। কোন কোন

Read More

মাইকেল ফেল্পস: সাঁতারের জীবন্ত কিংবদন্তী

DC সুপারহিরো অ্যাকুয়াম্যানকে সবাই কম বেশি চেনে। বাস্তব জগতেও কিন্তু আছেন এমনই এক জলের নিচের সুপার হিরো। কারো কাছে তিনি বাল্টিমোরের বুলেট,

Read More

বাংলা দেশ: জর্জ হ্যারিসনের অমর সৃষ্টি

বাংলাদেশের মানুষের হৃদয়ের খুব গভীর এক অনুভূতি নাম বাংলাদেশের মুক্তিযুদ্ধ। যার সাথে আর অন্য কোনো অনুভূতির তুলনা চলে না। মুক্তিযুদ্ধের সময় দেশের

Read More

নাসা প্রতিষ্ঠার ইতিকথা

৬২ বছর আগে, ১৯৫৮ সালের ২৯ জুলাই অর্থাৎ আজকের দিনে আমেরিকায় নাসা প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি বিজ্ঞানের অগ্রযাত্রায় অন্যতম অগ্রপথিক। পৃথিবীতে যতগুলো স্পেস

Read More

Get Chalkboard Contents straight to your email!​